তরুণদের প্রথম পছন্দ ইউটিউব

0
75
views

সুতরাং ডেস্ক
সম্প্রতি ইউটিউবের প্রতি তরুণদের আগ্রহ বাড়ছে। গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণা এমন চিত্র উঠে এসেছে।

পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ১৩ থেকে ১৭ বছরের কিশোর তরুণদের মধ্যে ফেসবুক এখন আর সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম নয়। তারা এখন সবচেয়ে বেশি ঝুঁকে পড়ছে ইউটিউবে। গবেষণা বলা হয়েছে ৮৫ শতাংশই তরুণই ইউটিউব ব্যবহার করে। এরপরেই রয়েছে ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাট।

আমেরিকায় কিশোর তরুণদের মধ্যে ফেসবুক ব্যবহারের অবস্থান এখন চতুর্থ। তবে ৫১ শতাংশ তরুণ-তরুণী এখনো ফেসবুক ব্যবহার করছে। ২০১৫ সাল থেকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২০ শতাংশ কমেছে।  এ বিষয়ে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলছেন, গত বছরের শেষ তিন মাসে ফেসবুক ব্যবহারে ৫ কোটি ঘণ্টা সময় কমেছে। তবে ভিডিওর সংখ্যা কমানোর ফলে এটি হয়েছে বলে দাবি করেন জাকারবার্গ।

ইউটিউব, স্ন্যাপচ্যাট এবং ইনস্টাগ্রামের ক্রমবর্ধমান জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ হিসেবে মনে করা হচ্ছে, এসব প্ল্যাটফর্মে ছবি এবং ভিডিওর প্রাধান্য। তবে তরুণদের মধ্যে ফেসবুকের গ্রহণযোগ্যতা হারালেও, সামগ্রিকভাবে এখনও ফেসবুক সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০১৮ সালের প্রথম তিন মাসে নতুন চার কোটি ৮০ লাখ মানুষ প্রতিদিন ফেসবুকে ঢুকছে। তবে তরুণদের অন্যতম জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রামের মালিকানাও এখন ফেসবুকের হাতেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here