এবার বাংলায় কাইজালা অ্যাপস

0
99
views

সুতরাং ডেস্ক
কাইজালা অ্যাপের বাংলা সংস্করণের উন্মোচন করেছে মাইক্রোসফট। আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে মাইক্রোসফট কাইজালা অ্যাপের বাংলা সংস্করণ আনলো।

তবে আপাতত মাইক্রোসফট এটাবে পরীক্ষামূলক প্রকল্প হিসেবে প্রচার করবে। অ্যাপটিতে রয়েছে খুবই সহজে ব্যবহারযোগ্য চ্যাট ইউজার ইন্টারফেজ, যা একটি গ্রুপ ৫০ লাখ মানুষ যোগদানের সুযোগ প্রদানের পাশাপাশি, সুবিন্যস্ত উপায়ে যোগাযোগের সুযোগ করে দিবে। বাংলাদেশে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) ইতিমধ্যেই পরীক্ষামূলক প্রকল্পসমূহে মাইক্রোসফট কাইজালা ব্যবহার শুরু করেছে।

মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফটের প্রযুক্তি সরকারি প্রতিষ্ঠানে সচরাচর করার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আমরা ইতিমধ্যেই বিভিন্ন উদ্যোগ নিয়ে সরকারের সঙ্গে অংশীদারিত্বে কাজ করে আসছি। বাংলাদেশে ১৬ কোটি বাংলা ভাষাভাষী রয়েছে তাই, স্থানীয় ভাষায় কাইজালার পরীক্ষামূলক বাস্তবায়ন ভাষার প্রতিবন্ধকতা দূর করে ডিজিটাল মাধ্যমের সুযোগের বিস্তৃতি ঘটাবে। আমরা ইতিমধ্যেই তরুণদের সম্পৃক্ততায় দেশের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম ‘ইয়াং বাংলা’র সঙ্গে কাজ করছি। ডিজিটাল স্বাক্ষরতা ছড়িয়ে দেয়ার মাধ্যমে তরুণ ও নারীদের ক্ষমতায়নের অংশীদার হয়ে আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে সামনের দিকে নিয়ে যাচ্ছি। ‘ইয়াং বাংলা’র সঙ্গে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’-এর মাধ্যমে এখন পর্যন্ত মাইক্রোসফট বিশ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে এবং কাইজালা অ্যাপের সুবিন্যস্ত চ্যাট ফিচারের মাধ্যমে এ সকল কর্মসূচিকে আরো শক্তিশালী করতে বাংলায় কাইজালা উন্মোচনের পরিকল্পনা নিয়েছে।

অ্যাপটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই বাংলায় পাওয়া যাচ্ছে। মাইক্রোসফট কাইজালা ডাউনলোড করা যাবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here